শুক্রবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরব’ঙ্গে। রবিবার বাড়বে বৃষ্টির পরিমাণ। রবিবার থেকে ম’ঙ্গলবার রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা আগামী ৪৮ ঘণ্টায় উত্তরে সরবে।এর প্রভাবেই বৃষ্টি বাড়বে উত্তরব’ঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগু’লিতে।আগামী স’প্ত াহের শুরুতে উত্তরব’ঙ্গের নদীগু’লিতে জলস্তর বাড়তে পারে।

উত্তরব’ঙ্গের পার্বত্য এলাকায় আজ ভারী বৃষ্টির পূর্বাভাস। দু-এক পশলা ভারী বৃষ্টি ‘হতে পারে দার্জিলিং কালিম্পং এ। উত্তরব’ঙ্গের অন্য জে’লাতে বিক্ষি’প্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। আগামিকাল দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। অতি ভারী বৃষ্টি হবে রবিবার উত্তরব’ঙ্গের দার্জিলিং ও কালিম্পয়ে। ভারী বৃষ্টি ‘হতে পারে জলপাইগু’ড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে । ম’ঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরব’ঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে।

দক্ষিণব’ঙ্গে রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষি’প্ত ভাবে দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণব’ঙ্গের সব জে’লাতেই রবিবার থেকে ম’ঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। কলকাতায় এদিন আংশিক মেঘলা আকাশ বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতাজনিত অস্বস্তি থাকবে।আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিক ।গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রী সেলসিয়াস স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি ।বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬০ থেকে ৯৬ শতাংশ ।গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টিপাতের পরিমাণ ১.৭ মিলিমিটার।

আগামী ৪৮ ঘণ্টায় মৌসুমী অক্ষরেখা উত্তর দিকে সরে যাব’ে। মৌসুমী অক্ষরেখা বর্তমানে বিকানির থেকে জয়পুর হয়ে ডালটনগঞ্জ এবং শান্তিনিকেতনের উপর দিয়ে বাংলাদেশ এবং আসাম হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম রাজস্থান, উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং পূর্ব মধ্য ব’ঙ্গো’পসাগরে । এই সিস্টেম গু’লির প্রভাবে আগামী কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগু’লিতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

আজ শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরব’ঙ্গ ছাড়াও অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, সিকিম, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, রাজস্থান, কঙ্কন ও গোয়াতে। আগামিকাল শনিবার উত্তরব’ঙ্গ ছাড়াও ভারী বৃষ্টির পূর্বাভাস অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় নাগাল্যান্ড মণিপুর মিজোরাম ত্রিপুরা ওড়িশা সিকিম এবং কঙ্কন ও গোয়াতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *