চীন নির্ভরতা কাটাতে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিকল্প ত্রিপাক্ষিক সাপ্লাই চেইন চালু করতে যাচ্ছে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া। মঙ্গলবার এই তিন দেশের বাণিজ্য মন্ত্রীরা এক অনলাইন বৈঠকে অংশ নিয়ে বিকল্প এই সাপ্লাই চেইন চালু করার বিষয়ে ঐক্যমতে পৌঁছেছেন।

সরবরাহ ব্যবস্থায় চীনের আধিপত্য মোকাবিলায় সাপ্লাই চেইন রেসিলিয়েন্স ইনিশিয়েটিভ (এসসিআরআই) নামের এই সাপ্লাই চেইন চালু করতে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় প্রথম ভারতকে প্রস্তাব দেয়। আগামী নভেম্বরের মধ্যেই এই বিকল্প সরবরাহ চেইন চালু করতে চায় টোকিও।

বৈঠক শেষে তিন দেশের বাণিজ্যমন্ত্রীর যৌথ এক বিবৃতিতে বলা হয়, চলতি বছরের আরও পরের দিকে সাপ্লাই চেইন শক্তিশালী করার এই উদ্যোগ চালু করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য-উপাত্ত দেয়ার নির্দেশ দিয়েছেন মন্ত্রীরা।

জাপানের বাণিজ্যমন্ত্রী হিরোশি কাজিয়ামা, ভারতের পীযুশ গয়াল ও অস্ট্রেলিয়ার সিমোন বার্মিংহাম মঙ্গলবার সকালের দিকে ওই ভিডিও কনফারেন্সে অংশ নেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

নতুন উদ্যোগে শামিল হয়ে নিজেদের মতামত দেয়ার জন্য এ অঞ্চলের অন্যান্য দেশের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

চলতি মাসে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান বাণিজ্য ও ভূ-রাজনৈতিক উত্তেজনা ছড়িয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে এই অঞ্চলে চীনের আধিপত্য মোকাবিলায় শক্তিশালী সাপ্লাই চেইন তৈরি করতে চায় জাপান, ভারত ও অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *