ক্রিকেটে মর্যাদার লড়াই হিসেবে বিবেচনা করা হয়ে থাকে টেস্ট ম্যাচকে। তবে ক্রিকেটের আদিকাল থেকে চলে আসা এই ফরম্যাট যেন দিন দিন রঙ হারাচ্ছে সংক্ষিপ্ত ফরম্যাটের কাছে।

ফলে এই ফরম্যাটের জৌলুস ফিরিয়ে আনতে নানা পরিকল্পনা হাতে নেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যার মধ্যে অন্যতম পদক্ষেপগুলো হল দিবারাত্রির টেস্ট ম্যাচ আয়োজন এবং দুই বছর অন্তর অন্তর টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন।

২০১৯ সালে চালু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের বেশ কিছু ম্যাচ ইতোমধ্যেই আয়োজিত হয়েছে। মহামারী করোনা না থাকলে হয়ত এতদিনে আরও কিছু ম্যাচ আয়োজন করা সম্ভব হত। এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এই টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলোর মধ্যে পয়েন্ট টেবিলে কারা রয়েছে শীর্ষে আর কাদের অবস্থা একেবারেই নাজুক সেটা এবার দেখে নেয়া যাক।

১। ভারত

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের ৪ সিরিজে ৯ ম্যাচ খেলা ভারত জয় পেয়েছে ৭টি ম্যাচে এবং হারের মুখ দেখতে হয়েছে ২ ম্যাচে। ৩৬০ পয়েন্ট নিয়ে তাই তাদের অবস্থান শীর্ষে।

২। অস্ট্রেলিয়া

ভারতের থেকে ১ ম্যাচ বেশি অর্থাৎ ১০ ম্যাচ খেলা অজিদের জয়ের সংখ্যা ৭টি। পাশপাশি ১টি ম্যাচ ড্র এবং ২টি ম্যাচে হেরেছে তারা। টেস্ট চ্যাম্পিয়নশিপে অজিদের পয়েন্ট সংখ্যা ২৯৬।

৩। ইংল্যান্ড

টেবিলের তিনে অবস্থান করা ইংলিশরা টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলেছে সবার চেয়ে বেশি ম্যাচ। ১৫টি ম্যাচ খেলে ৮টিতে জয়ের স্বাদ পাওয়ার পাশাপাশি তারা হেরেছে ৪টি ম্যাচ ও ড্র করতে পেরেছে ৩টি ম্যাচ। অজিদের থেকে ৪ পয়েন্ট কম অর্থাৎ ২৯২ পয়েন্ট নিয়ে তাই চারে অবস্থান তাদের।

৪। নিউজিল্যান্ড

৭ ম্যাচে ৩ জয় এবং ৪ হারে কিউইদের পয়েন্ট ১৮০। ৩টি সিরিজে খেলা এই ম্যাচগুলোর মধ্যে তাদের কোনো ম্যাচ ড্র হয়নি। কেন উইলিয়ামসনের দলের অবস্থান তাই টেবিলের ৪ নম্বরে।

৫। পাকিস্তান

টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত পাকিস্তান খেলেছে ৮টি ম্যাচ। যেখানে মাত্র ২টি ম্যাচ জয়ের পাশাপাশি ৩টি হার এবং ৩টি ড্র করেছে তারা। ১৬৬ পয়েন্ট নিয়ে পাকিস্তানের অবস্থান টেবিলের ৫ নম্বরে।

৬। শ্রীলঙ্কা

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবার পর লঙ্কা দল খেলেছে ৪টি ম্যাচ। এর মধ্যে ১টি ম্যাচে জয় লাভ করলেও ২টিতে হার এবং বাকি ১টি ম্যাচ ড্র করেছে তারা। শ্রীলঙ্কার নামের পাশে আছে ৮০ পয়েন্ট।

৭। ওয়েস্ট ইন্ডিজ

টি-২০ ফরম্যাটে চষে বেড়ানো দলটি সাদা পোশাকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলেছে ৫টি। তবে জয়ের দেখা পেয়েছে কেবল একটি ম্যাচে। বাকি ম্যাচগুলোর মধ্যে সবগুলোই হেরেছে তারা। ৪০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান তাই ৭ নম্বরে।

৮। দক্ষিণ আফ্রিকা

৭ ম্যাচে ১ জয় এবং ছয় হারে প্রোটিয়াদের পয়েন্ট ২৪। সাদা পোশাকে এই ব্যর্থতা তাদেরকে ঠেলে দিয়েছে টেবিলের ৮ নম্বরে।

৯। বাংলাদেশ

৯ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপে তলানিতে অবস্থান করছে বাংলাদেশ দল। এখন পর্যন্ত ৩টি টেস্ট ম্যাচ খেললেও একটিতেও জয়ের দেখা পায়নি তামিম-মুশফিকরা। ফলে নামের পাশে শূন্য পয়েন্ট নিয়ে লজ্জাজনক স্থানে অবস্থান করছে বাংলাদেশ দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *