প্রস্তুতি ম্যাচের মাধ্যমে আজ শুক্রবার থেকে ছেলেদের ক্রিকেট মাঠে গড়ালেও মেয়েদের ক্রিকেট সেভাবে শুরু হয়নি। তবে মেয়েরা অনুশীলন করে যাচ্ছেন। এর মাঝেই সুখবর দিল বিশ্ব ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সদ্য প্রকাশিত আইসিসি র‍্যাংকিংয়ে ওয়ানডেতে শ্রীলঙ্কাকে টপকে আটে উঠে এসেছে বাংলাদেশ।

৫০ ওভারের ফরম্যাটে এতদিন বাংলাদেশের অবস্থান ছিল ৯ নম্বরে। রেটিং পয়েন্ট ছিল ৫৪। ১ পয়েন্ট বেশি নিয়ে ঠিক ওপরেই ছিল শ্রীলঙ্কা দল। কিন্তু বার্ষিক র‍্যাংকিংয়ে ২০১৬-১৭ মৌসুম বাদ দেওয়ায় অবস্থানে অদল বদল হয়েছে।

২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমের পাওয়া পয়েন্টের ৫০ ভাগ ও ২০১৯-২০ মৌসুমে পাওয়া পয়েন্টের শতভাগ নিয়ে তৈরি নতুন রেটিং পয়েন্ট অনুযায়ী বাংলাদেশের ৭ পয়েন্ট বেড়েছে আর শ্রীলঙ্কার কমেছে ৮ পয়েন্ট।

বর্তমান এশিয়া কাপ জয়ী বাংলাদেশ ৬১ পয়েন্ট পেয়ে ৮ নম্বরে আছে। ওদিকে ৪৭ পয়েন্ট নিয়ে নয়ে নেমে গেছে শ্রীলঙ্কা। এশিয়ার অন্য দুই দলের মধ্যে ৭৭ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে পাকিস্তান আর ১১৯ পয়েন্ট নিয়ে তিনে আছে ইংল্যান্ড।

দ্বিতীয় স্থানে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১২১। ১৬০ রেটিং পয়েন্ট নিয়ে বরাবরের মতোই শীর্ষে আছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে অবশ্য ১৯২ পয়েন্ট নিয়ে আগের মতোই নয়ে আছেন সালমারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *